Logo
HEL [tta_listen_btn]

অতিরিক্ত ওজন কমাতে চান, খেয়ে দেখুন ৬ ফল

ওজন কমাতে অনেক কিছুই করে থাকি আমরা। কারণ অতিরিক্ত ওজন বিভিন্ন রোগের কারণ। অতিরিক্ত ওজনের ফলে শরীরে বিভিন্ন রোগ বাসা বাধে। তাই অতিরিক্ত ওজন থাকলে তা অবশ্যই কমিয়ে ফেলতে হবে।

তবে আপনি জানেন কী ফল খেয়ে কিন্তু ওজন কমানো যায়। আসুন জেনে নিই যেসব ফল খেলে ওজন কমে। বিভিন্ন ধরনের ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ থাকে ফল। একজনের খাওয়ার পরিমাণে ফল যদি প্রতিদিন চারবার খাওয়া যায়, তবে অতিরিক্ত ক্যালোরি গ্রহণের মাত্রা কমে। এভাবেই ওজন কমাতে সাহায্য করে ফল।

পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে জানানো হয়েছে। ফল খেলে কীভাবে অতিরিক্ত ওজন কমে।

ফল খেলে যেভাবে কমে

১. আপেল উচ্চ আঁশ ও ফ্লাভানয়েড পলিমারস সমৃদ্ধ, যা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে; যা রক্তের শর্করা নিয়ন্ত্রণে থাকলে তা ক্ষুধা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিস হওয়া থেকে রক্ষা করে।

২. ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, নাশপাতিতে রয়েছে ফ্লাভানয়েড পলিমারস, যা ওজন নিয়ন্ত্রণ করে। প্রতি ১৩৮ মি.গ্রা. বাড়তি ফ্লাভানয়েড পলিমারস ওজন কম হারে বাড়ায়।

৩. প্রতিদিন ক্যাপসিকাম খাওয়া হলে তা ওজন নিয়ন্ত্রণে রাখে। ক্যাপসাইসিন দেহের বাদামি ও জমাট চর্বিকে শক্তি হিসেবে পোড়াতে শ্বেত রক্তকণিকাকে অনুপ্রাণিত করে।

৪. পানিসমৃদ্ধ ফল তরমুজে ক্যালরির পরিমাণও কম। এক কাপ অর্থাৎ ১৫০ থেকে ১৬০ গ্রাম তরমুজ থেকে মিলবে মাত্র ৪৬ থেকে ৬১ ক্যালরি।

৫. কমলা ভিটামিন ‘সি’ সমৃদ্ধ এবং ক্যালরি কম। আর এটি অনেকক্ষণ পেটভরা রাখতে সাহায্য করে। ফলে ওজন কমে।

৬. উচ্চমাত্রায় ক্যালরি ও শর্করা থাকার কারণে ওজন কমাতে অনেকে কলা খাওয়া এড়িয়ে যান। পুষ্টি উপাদনে ভরপুর কলা দেহের ওজন কম রাখতে সাহায্য করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By Raytahost.Com