Logo
HEL [tta_listen_btn]

কবরের মাটি নিয়ে রাজনীতি কেন মাওলানা আউয়াল

কবরের মাটি নিয়ে রাজনীতি কেন মাওলানা আউয়াল

নিজস্ব সংবাদদাতা:
নারায়ণঞ্জের আলোচিত ধর্মীয় নেতা শহরের রেলওয়ে কেন্দ্রীয় জামে মসজিদের (ডিআইটি জামে মসজিদ) খতিব মাওলানা আব্দুল আউয়াল বলেছেন, কবরের মাটি নিয়ে রাজনীতি করা দুঃখজনক। ‘ইতোমধ্যে একটা শ্মশানের মাটি নিয়ে সামান্য কিছু কথা কানে আসতেছিল। আসলে এটি অহেতুক একটি কথা। মাটির কোনো ক্ষমতা নাই। মাটি কাউকে ইচ্ছা করলে বেহেশতে পৌঁছে দিতে পারবে না। মাটি ইচ্ছা করলে কাউকে জাহান্নামে নিতে পারবে না। সবই আল্লাহ পাকের হুকুম। হ্যা, এতটুকু হাদিসে পাওয়া যায় যে, কোনো নাফরমান গুনাহ করে কবরে গেলে আল্লাহ পাকের হুকুমে মাটি তাকে চাপা দেবে। এটাও আল্লাহ পাকের ইচ্ছাধীন হয়ে থাকে। নারায়ণগঞ্জের স্থানীয় একটি সংবাদমাধ্যমের সাথে আলাপকালে মাওলানা আব্দুল আউয়াল এই কথা বলেছেন। মাওলানা আব্দুল আউয়াল জেলা ওলামা পরিষদের সভাপতি এবং হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ইতোমধ্যে নারায়ণগঞ্জের মাসদাইর গোরস্থানকে কেন্দ্র করে কিছু কথা আমরা পত্রিকায় পেয়েছি। সাধারণ জিনিসকে নিয়ে অনেক সময় ভুল বোঝাবুঝির কারণে আমাদের মধ্যে রেষারেষির তৈরি হয়। মুসলমান হিসেবে আমাদের বিশ্বাস, মানুষ তার আমল নিয়ে কবরে যায়। যে ভালো আমল করবে সে কবরে সেই ফল পাবে, ভালো আমল যে করবে না সে সেই অনুযায়ী প্রায়শ্চিত্ত ভোগ করবে। মানুষকে মাটি দেওয়া বা দাফন করা, শরীয়তের নির্দেশে করা হয়। মুসলমান দাফন করার পরে ভালো কাজের প্রতিদান যেন পায় তা নিয়ে দোয়া করা হয়।
তিনি আরও বলেন, সেই হিসেবে পাশে কিছু শ্মশানের মাটি যদি মুসলিমদের কবরের উপরে পড়েও থাকে, এটা দ্বারা কবরওয়ালার কোনো ক্ষতি হবে না, কবরের মধ্যে তার শাস্তিও হবে না, যদি আল্লাহ তার আমলের কারণে তাকে মাফ করে দেন। সুতরাং এগুলো নিয়ে পরষ্পর বাড়াবাড়ি না করে আমল করা উচিত। মাওলানা আব্দুল আউয়াল বলেন, ‘নারায়ণগঞ্জে পাশাপাশি হিন্দুদের শ্মশান, খ্রিস্টান ও মুসলমানদের কবরস্থান। আমরা নারায়ণগঞ্জের সকল মানুষ সৌহার্দ্যপূর্ণভাবে বেঁচে আছি। এই শান্তি যেন বিনষ্ট না হয়, সেটা আমরা খেয়াল রাখবো। সকল ধর্মাবলম্বী তার ধর্ম নিজের মতো পালন করবে, আমরা বাধা দেবো না। আমাদের পরষ্পরের মধ্যে কাদা ছোঁড়াছুড়ি করে যেন শান্তি বিনষ্ট না হয়। সামান্য জিনিসটাকে মনের আড়াল করে ফেললেই আর কোনো সমস্যা থাকে না। এই তুচ্ছ ব্যাপারটাকে নিয়ে এত ভারী করার কিছু নেই। এই মাটিতে কিছু আসে যায় না। এতে মুর্দার কোনো ক্ষতি হয় না। ছোট বিষয় নিয়ে যেন অনেক বড় আকার ধারণ না করি। আল্লাহ আমাদের সেই তৌফিক দান করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By Raytahost.Com