Logo
HEL [tta_listen_btn]

না’গঞ্জে প্রধানমন্ত্রীর ঈদ উপহার জমি ও ঘর পেলো ১৭০ পরিবার

না’গঞ্জে প্রধানমন্ত্রীর ঈদ উপহার জমি ও ঘর পেলো ১৭০ পরিবার

নিজস্ব সংবাদদাতা
ছোট বেলা থেকে নারায়ণগঞ্জের গোগনগরে বেড়ে উঠেছেন ভ্যান চালক রবিউল আউয়াল। কিন্তু নিজের এক টুকরো জমি ছিলো না। ২ ছেলে ও ১ মেয়ে নিয়ে অন্যের জমিতে মাটি ভাড়া থাকতেন তিনি। এবার সেই ভ্যান চালক পেয়েছেন ঢাকা-মুন্সিগঞ্জ সড়কের পাশে ২ শতাংশের এক টুকরো জমি ও পাকা ঘর। একই ভাবে স্বামী মারা যাওয়ার পর ছেলে ও ছেলের বউকে নিয়ে ভাড়া বাড়িতে থাকতেন ৮০ বছরের বৃদ্ধা বেগম। তিনিও পেয়েছেন ২ শতাংশি জমি ও পাকা ঘর। ঘরের মধ্যেই আছে টয়লেট আর রান্না ঘরের সুবিদা, আছে বিদ্যুতের ব্যবস্থাও। ভ্যান চালক রবিউল আউয়াল কিংবা বৃদ্ধা বেগমের মতো নারায়ণগঞ্জের ১৭০টি পরিবারকে ঘর দিয়েছে সরকার। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে মঙ্গলবার (২৬ এপ্রিল) ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এসব ছিন্নমূল মানুষকে ঘর ও জমির দলিল হস্তান্তর করেন।নারায়ণগঞ্জ জেলা প্রশাসন থেকে বলা হচ্ছে, ঘরগুলো প্রধানমন্ত্রীর শেখ হাসিনার এবারের ঈদ উপহার। জানা গেছে, নারায়ণগঞ্জ সদর উপজেলায় এবার ১৫টি, বন্দরে ২১টি, রূপগঞ্জে ৪৯টি, সোনারগাঁয়ে ৩৫টি ও আড়াইহাজারে ৫০টি ঘর প্রদান করা হয়। প্রতিটি ঘরে ২টি রুম, ১টি বারান্দা, ১টি টয়লেট ও ১টি রান্না ঘর রয়েছে। এবার ঘরের কলামগুলোতে ব্যবহার করা হয়েছে রডযুক্ত ঢালাই করা পিলার। ঘরগুলোর ফাউন্ডেশনের নিচেও ঢালাই দেয়া হয়েছে। ঘর ও জমি পেয়ে ভ্যান চালক রবিউল আউয়াল বলেন, স্বপ্ন ছিল অনেক, নিজের একটি ঘর হবে, জমি হবে। সেই স্বপ্ন হয়তো স্বপ্নই থেকে যেতো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন পূরণ করে দিয়েছেন। আল্লাহ যেন তার স্বপ্নও পূরণ করেন। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তোফাজ্জল হোসেন জানান, ৫ উপজেলায় ১৭০টি ঘর হস্থান্তর করা হয়েছে। প্রতিটি ঘর নির্মাণে ২ লাখ ৪০ হাজার টাকা ব্যয় হয়েছে। ঘর প্রদানের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে বলেন, সবচেয়ে ভালো লাগে ঘর পাওয়া মানুষের মুখের হাসি। জাতির পিতা তো দুঃখী মানুষের মুখেই হাসি ফোটাতে চেয়েছেন। এই বাংলাদেশ যেন বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে পারে, সে লক্ষ্যে কাজ করছি। উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলাই আমাদের লক্ষ্য। যে জাতি রক্ত দিয়ে দেশ স্বাধীন করে, সে জাতি পিছিয়ে থাকতে পারে না।
সদর উপজেলা
সদর উপজেলা অডিটোরিয়ামে ঘরের চাবি হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলার ১৫ জন সুবিধাভোগীর হাতে নতুন ঘরের চাবি ও জমির দলিল তুলে দেওয়া হয়। এসময় উপস্থিত জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ বলেছেন, নারায়ণগঞ্জে সবচেয়ে উন্নতমানের ঘর উপহার দেওয়া হয়েছে। বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর নেতৃত্বে এই প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন একটি স্বাধীন দেশের। যেখানে কোন মানুষ না খেয়ে থাকবে না, গৃহহীন থাকবে না। সেই স্বপ্ন বাস্তবায়ন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বন্দরউপজেলা
ঈদ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে সারাদেশে ভূমিহীনও গৃহহীন পরিবারকে জমিসহ ঘর হস্তান্তরের অংশ হিসেবে বন্দর উপজেলায় আশ্রয়ণ প্রকল্প দুইয়ের আওতায় তৃতীয় ধাপে ২ শতাংশ করে জমিসহ ২১টি ঘর হস্তান্তর করা হয়েছে। মঙ্গলবার(২৬ এপ্রিল) গণভবন থেকে ভার্চুয়ালে যুক্ত হয়ে ঘর হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর ২১টি উপকারভোগী পরিবারের কাছে দুই শতাংশ জমির কবুলিয়ত নামা দলিল ও ঘরের চাবি হস্তান্তর করা হয়। সরকারি খাস জমি অবৈধ দখল মুক্ত করে এ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে বলে উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে ২ লাখ ৪০ হাজার টাকা। গৃহহস্তান্তর অনুষ্ঠানে বন্দর উপজেলা মিলনায়তন প্রান্তে উপস্থিত ছিলেন,বন্দর উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা এম এ রশিদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা বিএমকুদরাত-এ-খুদা, ভাইস চেয়ারম্যান সানাউল্লাহ সানু, সালিমা হোসেন শান্তা, সহকারি ,কমিশনার (ভূমি) ফাতেমাতুজ জোহরা, যুবউন্নয়ন কর্মকর্তা আবুজাফর জিপু, বন্দরউপজেলা মুক্তিযোদ্ধার সাবেক কমান্ডার আবদুল লতিফ, ধামগড় ইউপি চেয়ারম্যান কামাল হোসেন, কলাগাছিয়া ইউপি চেয়ারম্যান হাজী দেলোয়ার হোসেন প্রধান সহ সরকারি কর্মকর্তা বৃন্দ। দুইশতাংশজমিসহ সেমিপাকা ঘর পেয়ে খুশি উপকার ভোগীরা।
রূপগঞ্জউপজেলা
রূপগঞ্জে ভূমিহীন ও গৃহহীন ৪৯টি পরিবার পবিত্র ঈদুলফিতরে নিজঘরে ঈদ করতে পারবে। মঙ্গলবার (২৬ এপ্রিল) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখহাসিনা রূপগঞ্জ উপজেলার ৪৯টি গৃহহীন পরিবারের মাঝে এ জমি ও গৃহের চাবি প্রদান করেন। এসময় প্রত্যেকটি পরিবারের মাঝে ঈদ সামগ্রী ও কাপড় বিতরণ করাহয়। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শাহ্জাহান ভূইয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)শাহনুসরাত জাহান, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আতিকুলইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহরিয়ার পান্না সোহেল, মহিলা ভাইস চেয়ারম্যান ফেরদৌসী আলম নীলা, প্রস্তবায়ন কর্মকর্তা আরিফুলইসলাম, ইন্সপেক্টর হযরতআলী প্রমুখ। ঈদের ঘরে পেয়ে ঘর পাওয়া সবার মুখেই ফুটেছে হাসি। ঘর পাওয়াপরিবারগুলোবলেন, প্রধানমন্ত্রী শেখহাসিনাআমাদের ঘর দিয়েছেন। আমরাঈদেরআগে ঘর পেয়েঅনেক বেশিখুশি। পরিবারপরিজননিয়েনিজঘরে ঈদ করতেপারব।
সোনারগাঁউপজেলা
ঈদুল ফিতর উপলক্ষে সোনারগাঁ উপজেলায় প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে জমিসহ ঘর পেলেন ৩৫টি গৃহহীন ও ভূমিহীন পরিবার। মঙ্গলবার (২৬ এপ্রিল) সকালে সোনারগাঁ জেলা অডিটরিয়ামে ৩৫টি পরিবারের মাঝে জমির দলিলসহ ঘরের চাবি হস্তান্তর করেন নারায়নগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা। সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ এলাহীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সোনারগাঁ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) গোলাম মোস্তফা মুন্না, সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহŸায়ক ও পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম, সোনারগাঁ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদ আক্তার ফেন্সি, সনমান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ, বারদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লায়ন মাহবুবুর রহমান বাবুল, সোনারগাঁ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আব্দুল জব্বার প্রমুখ। মুজিববর্ষ উপলক্ষে ঈদের আগে প্রধানমন্ত্রীর উপহার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় তৃতীয় ধাপে সোনারগাঁয়ে ভূমিহীন-গৃহহীনের জন্য জমির মালিকানাসহ এ ৩৫টি ঘর নির্মাণ করা হয়েছে। এর আগে দু’ধাপে সোনারগাঁয়ে দুই শতাধিক পরিবারের মাঝে ঘর বিতরণ করা হয়।
আড়াইহাজারউপজেলা
আড়াইহাজারে ৫০টি গৃহহীন পরিবারের মধ্যে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে ঘর প্রদান করা হয়েছে। মঙ্গলবার (২৬ এপ্রিল) সকাল দুপুরে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ঘরগুলোর চাবি বিতরণ করেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু। এসময় গণভবন থেকে কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার, ভাইস চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রফিকুল ইসলাম, সহকারি কমিশনার (ভূমি) আরাফাত মোহাম্মদ নোমান, খাগকান্দা ইউপির চেয়ারম্যান মো. আরিফুল ইসলাম, মাহমুদপুর ইউপির চেয়ারম্যান মো.আমানউল্লাহ আমান, বিশনন্দী ইউপির চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম ভূঁইয়া,হাইজাদী ইউপি চেয়ারম্যান আলী হোসেন ভ‚ইয়া,ফতেপুর ইউপি চেয়ারম্যান আবু তালেব মোল্লা, উচিতপুরা ইউপি চেয়ারম্যান মো. ইসমাইল হোসেন, সাতগ্রাম ইউপি চেয়ারম্যান অদুদ মাহমুদসহ সকল ইউপি চেয়ারম্যান ও স্থানীয় আওয়ামীলীগ নেতৃবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By Raytahost.Com