Logo
HEL [tta_listen_btn]

নানা আয়োজনে মহান স্বাধীনতা দিবস উদযাপন

নানা আয়োজনে মহান স্বাধীনতা দিবস উদযাপন

নিজস্ব সংবাদদাতা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধে নিহত জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন নারায়ণগঞ্জের সর্বস্তরের মানুষ। রোববার (২৬ মার্চ) ভোরে শহরের চাষাঢ়ায় বিজয়স্তম্ভের সামনে ৩১ বার তোপধ্বনির পর শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় দিনের আনুষ্ঠিকতা। সকাল থেকেই চাষাঢ়া চত্বরে নির্মিত বিজয় স্তম্ভে ফুল দিয়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ একাত্তরের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা রেখে সূর্যোদয়ের সাথে সাথে সরকারি-বেসরকারিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
শুরুতে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজের নেতৃত্বে বিজয়স্তম্ভে ফুল দিয়ে বীর মুক্তিযোদ্ধা ও শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন। এরপর শ্রদ্ধা জানায়, পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেলের নেতৃত্বে জেলা পুলিশ, জেলা সিভিল সার্জন, জেলা পরিষদ, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, নারায়ণগঞ্জ জেলা কারাগার, নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, এলজিইডিসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান।
এরপর একে একে বিভিন্ন রাজনৈতিক দল ও তাদের অঙ্গ সংগঠন, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
জেলা আওয়ামী লীগ
স্বাধীনতা দিবস উপলক্ষে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলী জানিয়েছেন নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা। রোববার ২নং রেলগেট এলাকায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলী জানান আওয়ামী লীগ নেতাকর্মীরা। এসময় জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই বলেন, আমাদের সকলের দাবি, আমাদের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে।
মহানগর আওয়ামী লীগ
৫৩তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগ।মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. খোকন সাহার নেতৃত্বে রোববার সকাল ১০টায় আওয়ামী লীগকার্যালয়ে এই শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে, উপস্থিত নেতৃবৃন্দ ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের স্মরণে এক মিনিটের নিরবতা পালন করেন।
এরপর মহানগরের বিভিন্ন ওয়ার্ড থেকে আগত নেতৃবৃন্দ একটি মিছিল বের করে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে চাষাঢ়া বিজয় স্তম্ভে গিয়ে ২৬ মার্চ নিহত বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন পূর্বে সংক্ষিপ্ত বক্তব্যে এড. খোকন সাহা বলেন, আমরা ভেবেছিলাম আজকের দিন আন্তর্জাতিক ভাবে গণহত্যা দিবস উপলক্ষে স্বীকৃতি পাবে। কারণ একমাত্র বাঙ্গালী জাতি স্বাধীনতার জন্য এত রক্ত দিয়েছে। সারা পৃথিবিতে গণহত্যা হয়েছে, আর তারা এর স্বীকৃতি পেয়েছে। বাংলাদেশে সবচেয়ে বেশি গণহত্যা হয়েছে। তবে, বাংলাদেশের এই গণহত্যাকে আন্তর্জাতিক ভাবে স্বীকৃতি দেয়া হচ্ছে না। কারণ, বিভিন্ন সময় সেই ম্যাডাম খালেদা জিয়া, জিয়াউর রহমান আর এরশাদ সাহেবরা যুদ্ধাপারধীদের আড়াল করার জন্য এবং বাংলাদেশ যাতে আন্তর্জাতিক ভাবে গণহত্যা দিবসের স্বীকৃতি না পায় সে কাজ করেছে। তিনি ২৬ মার্চকে আন্তর্জাতিক ভাবে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি জানান। এসময় উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি এড. হান্নান আহমেদ দুলাল, রবিউল হোসেন, যুগ্ম সম্পাদক জিএম আরমান, সাংগঠনিক সম্পাদক এড. মাহমুদা মালা, দপ্তর সম্পাদক এড. বিদ্যুত কুমার সাহা, যুব ও ক্রীড়া সম্পাদক হুমায়ুন কবির মৃধা, স্বাস্থ বিষয়ক সম্পাদক ডা. অধ্যাপক আতিকুজ্জামান সোহেল, শিক্ষা বিষয়ক সম্পাদক মাহবুবুল আলম চঞ্চল, মহানগর আওয়ামী লীগের কার্যকারী সদস্য বীর মুক্তিযোদ্ধা বদিউজ্জামান বদু, এস এম পারভেজ, শিপন সরকার শিখন, মহানগর তাতীলীগের আহŸায়ত চৌধুরী এইচ.এম শায়েদ, ১১নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা সেলিম আহমেদ হেনা, জসিমউদ্দিন, শিল্পপতি হারুন উর রশিদ, ১৩নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা আব্দুর রশিদ, ১৪নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা ইসমাইল হোসেন নয়ন, ১৬নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা মাসুদ আহমেদ, ১৫নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা আনিস আহমেদ, ২০নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা আসাদুজ্জামান খোকন, ২৩নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা গোলাম সারোয়ার, ২২নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা হাজী সামাদ, ২৪নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা ফয়েজ আহমেদ, হুমায়ুন কবির, ২৫নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা আক্তার হোসেন, ২৫নং ওয়ার্ড মহিলা নেত্রী ডলি আক্তার, তাঁতীলীগ নেতা জাহাঙ্গির ডালি, মুকুল হোসেন রাসেল, নিয়াজুল ইসলামসহ বিভিন্ন ওয়ার্ড থেকে আগত নেতাকর্মী।
জাতীয় পার্টি
৫৩তম মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ও বিজয়স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেছে নারায়ণগঞ্জ জাতীয় পার্টি।জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকার নেতৃত্বে রোববার সকালে এ শ্রদ্ধা নিবেদন করেন সোনারগাঁ উপজেলা জাতীয় পার্টির নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন, সোনারগাঁ উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক ও নারায়ণগঞ্জ জেলা পরিষদের সদস্য আবু নাইম ইকবাল, উপজেলা জাতীয় পার্টির সভাপতি আব্দুর রউফ, জাতীয় পার্টির প্রচার সম্পাদক মাসুদুর রহমান মাসুম, জেলা জাতীয় পার্টির সহ-সভাপতি এম এ জামান, দেওয়ানউদ্দিন চুন্নু, হাজী গরীব নেওয়াজ, জেলা জাতীয় পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক আনিসুর রহমান বাবু, জাবেদ রায়হান, সাংগঠনিক সম্পাদক বাছেদ মেম্বার, আবুল হোসেন, মোহাম্মদ আলী মেম্বার, প্রচার সম্পাদক হাজী মুক্তার হোসেন, লায়ন তোফাজ্জল হোসেন, পৌরসভা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম শফি, উপজেলা জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির সদস্য সচিব আলমগীর কবির, উপজেলা জাতীয় যুবসংহতির সদস্য সচিব সিকান্দার আলী, জাতীয় মহিলা পার্টির আহবায়ক জাহেদা আক্তার মনি, সদস্য সচিব জাহানারা রহমান, রুনা আক্তার মেম্বার, নাছিমা আক্তার পলি মেম্বার, নারগিস আক্তার মেম্বার, মোতালেব ভূইয়া মেম্বার, হারুন অর রশীদ মেম্বার, মনির মেম্বার, দেলোয়ার হোসেন মেম্বার, রুহল আমীন, সাকিব হাসান মেম্বার, মনির হোসেন তোতাসহ জাতীয় পার্টিে অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
মহানগর বিএনপি
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আহŸায়ক এড. সাখাওয়াত হোসেন খান ও সদস্য সচিব এড. আবু আল ইউসুফ খান টিপুর নেতৃত্বে মহানগর বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের নিয়ে শহরে বিশাল র‌্যালি করে চাষাঢ়া বিজয়স্তম্ভে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন কে ছেন নারায়ণগঞ্জ মহানগর বিএনপি। রোববার সকাল থেকেই মহানগর বিএনপির আওতাধীন বিভিন্ন থানা ও ওয়ার্ড এবং ইউনিয়ন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা খন্ড খন্ড মিছিল নিয়ে মিশনপাড়া হোসিয়ারীসমিতির সামনে এসে জড়ো হতে থাকে। পরে সকাল ১১টার দিকে মহানগর বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা স্বাধীনতার ঘোষক জিয়া লও লও লও সালাম এই সেøাগানে সেøাগানে শহরে বিশাল র‌্যালি শেষে চাষাঢ়া চত্ত¡রে শহীদদের স্মরণে নির্মিত বিজয়স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় মহান স্বাধীনতা যুদ্ধে নিহত সকল শহীদসহ সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের বিদেহী আত্মার মাগফেরাত এবং সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার কারামুক্তি ও সুস্থতা কামনা করে দোয়া পরিচালনা করা হয়। এসময় উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ মহানগর বিএনপির যুগ্ম আহŸায়ক মনির হোসেন খান, সদস্য ডা. মজিবুর রহমান, মাসুদ রানা, মাহমুদুর রহমান, রাশিদা জামাল, বরকত উল্লাহ, হাবিবুর রহমান মিঠু, শাহিন আহমেদ, কামরুল হাসান চুন্নু সাউদ, মাকিদ মোস্তাকিম শিপলু, ফারুক হোসেন, মহানগর যুবদলের আহŸায়ক মমতাজ উদ্দিন মন্তু, সদস্য সচিব মনিরুল ইসলাম সজল, সিনিয়র যুগ্ম আহŸায়ক সাগর প্রধান, নারায়ণগঞ্জ সদর থানা বিএনপির আহŸায়ক মাসুদ রানা, বন্দর থানা বিএনপির আহŸায়ক নুর মোহাম্মদ পনেছ, সদস্য সচিব নাজমুল হক রানা, বিএনপি নেতা মাজহারুল ইসলাম হিরণ, হারুন উর রশিদ লিটন, শাহাদুল্লাহ মুকুল, মহিউদ্দিন শিশির, নাজমুল হক, নজরুল ইসলাম সরদার, আবুল হোসেন রিপন, নাসির উদ্দিন টিপু, সোহেল খান বাবু, সাইফুল ইসলাম বাবু, হিরা সরদার, গোগনগর ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন মিয়াজী, ধামগড় ইউনিয়ন বিএনপির সমন্বয়ক জাহিদ খন্দকার, মদনপুর ইউনিয়ন বিএনপির সমন্বয়ক মামুন ভূইয়া, মহানগর স্বেচ্ছাসেবক দল নেতা সাখাওয়াত ইসলাম রানা, মমিনুর রহমান বাবু, মহানগর শ্রমিকদলের সদস্য সচিব ফারুক হোসেন, মহানগর মহিলাদলের সভানেত্রী দিলারা মাসুদ ময়না, মহানগর ছাত্রদলের সভাপতি রাকিবুর রহমান সাগর, সাধারণ সম্পাদক রাহিদ ইসতিয়াক শিকদার, কৃষকদল নেতা আক্তার হোসেন সবুজ, মনোয়ার হোসেন সোহেল, মহানগর ওলামাদলের সভাপতি হাফেজ মামুনসহ মহানগর বিএনপি ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।
মুকুল-সেন্টুর নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন
৫৩তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে নারায়ণগঞ্জ মহানগর বিএনপির একাংশের নেতৃবৃন্দ। মহানগর বিএনপির যুগ্ম আহŸায়ক ও সাবেক বন্দর উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মুকুল ও আব্দুস সবুর খান সেন্টুর নেতৃত্বে রোববার সকাল ১০টায় চাষাঢ়া বিজয়স্তম্ভে এই শ্রদ্ধা নিবেদন করেন তারা। এসময় উপস্থিত ছিলেন, মহানগর বিএনপির যুগ্ম আহŸায়ক এড. জাকির হোসেন, মহানগর বিএনপির সাবেক সহ-সভাপতি হাজী নুরুউদ্দিন আহম্মেদ, হাজী ফারুক হোসেন, মনিরুজ্জামান মনির, সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক আওলাদ হোসেন, মহানগর বিএনপি নেতা এড. বিল্লাল হোসেন, এড. মোস্তাক আহম্মেদ, মেজবাহ উদ্দিন স্বপন, মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউর রহমান জিয়াসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।
বন্দর উপজেলা প্রশাসন
যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযান করেছে বন্দর উপজেলা প্রশাসন। রোববার সূর্যোদয়ের সাথে সাথে বন্দর সমরক্ষেত্রে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে বিজয় দিবসে সূচনা শুরু হয়। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি স্বায়ত্বশাসিত সংস্থা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, শিল্প কারখানা ও ব্যক্তিগত ভবন সমূহে জাতীয় পতাকা উত্তেলন করা হয়। সকাল ৮টায় বন্দর উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা বি.এম. কুদরত এ খুদা, সহকারি কমিশনার (ভূমি) সুরাইয়া ইয়াসমিন, উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ¦ এম.এ রশীদ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে শুরু হয় পুষ্পঅর্পনের পালা। পরে বন্দর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে সাবেক ডেপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা আব্দুল লতিফ, বন্দর থানা পুলিশের পক্ষে অফিসার ইনচার্জ মো. আবু বকর সিদ্দিক, বন্দর প্রেসক্লাবের পক্ষে সাবেক সাধারণ সম্পাদক সরদার আলিম, দপ্তর সম্পাদক মেহেদী হাসান রিপন ও বন্দর প্রেসক্লাব সদস্য দ্বীন ইসলাম দিপু, বন্দর ফায়ার সার্ভিসসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপজেলা প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন। সমরক্ষেত্র মাঠে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশ করা হয়। সকাল সাড়ে ৮টায় সরকারি হাজী ইব্রাহিম আলম চাঁন মডেল স্কুল এন্ড কলেজে মাঠে মনোঙ্গ ডিসপ্লে ও কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। ডিসপ্লে ও কুচকাওয়াজে অংশগ্রহণ করেন, বাংলাদেশ পুলিশ, আনসার ও ভিডিপি, বন্দর ফায়ার সার্ভিস, স্কাউট, কাব সদস্য, গার্লস গাইডসহ বিভিন্ন শিক্ষিা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীবৃন্দ। বেলা ১১টায় বন্দর মুক্তিযোদ্ধা কমপ্লেক্স প্রাঙ্গণে বীরমুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবধর্ণা অনুষ্ঠিত হয়। বাদ জোহর স্ব স্ব ধর্মীয় প্রতিষ্ঠানে জাতির শান্তি,সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।
রূপগঞ্জ উপজেলা প্রশাসন
রূপগঞ্জে স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে রোববার উপজেলা প্রশাসন, পৌরসভা, ইউনিয়ন আওয়ামী লীগ, রূপগঞ্জ উপজেলা প্রেসক্লাব, রাজনৈতিক ও সামাজিক সংগঠন নানা কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে ছিলো, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রচার, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শিক্ষার্থীদের কুচকাওয়াজ, রচনা, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভা। সরকারি মুড়াপাড়া কলেজ গাজী অডিটোরিয়ামে আয়োজিত মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল হক। সভায় বক্তব্য রাখেন, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক, রূপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো. শাহজাহান ভুঁইয়া, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) কামরুল হাসান মারুফ, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা আমানউল্লাহ, মুড়াপাড়া ইউপি চেয়ারম্যান আলহাজ্ব তোফায়েল আহম্মেদ আলমাছ, রূপগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো. ছালাউদ্দিন ভুইঁয়া, আওয়ামী লীগ নেতা মশিউর রহমান তারেক, আব্দুল আজিজ, মাহবুবুর রহমান মেহের, রূপগঞ্জ উপজেলা প্রেক্লাবের সভাপতি এম এ মোমেন প্রমুখ। পরে বিভিন্ন ইভেন্টের প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By Raytahost.Com