Logo
HEL [tta_listen_btn]

মহিলা পরিষদের সচেতনতামূলক সভা

বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় স্বাস্থ্য উপ-পরিষদের উদ্যোগে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার এবং নারীর প্রতি সহিংসতা জনিত মানসিক আঘাত থেকে উত্তরণের উপায় বিষয়ক সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৯ মে) সকাল ১১টায় বাংলাদেশ মহিলা পরিষদ, কেন্দ্রীয় স্বাস্থ্য উপ-পরিষদের উদ্যোগে সচেতনতামূলক আলোচনা সভাটি নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জস্থ গোদনাইল উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।
নারায়ণগঞ্জ জেলা শাখার সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় সহ-সভাপতি ও জেলা শাখার সভাপতি বীর নারী মুক্তিযোদ্ধা লক্ষ্মী চক্রব্রর্তী। সভায় আলোচনা করেন, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও সাবেক স্বাস্থ্য সচিব বীর নারী মুক্তিযোদ্ধা ডা. মাখদুমা নার্গিস রত্না, কেন্দ্রীয় স্বাস্থ্য সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ডা. দীপা ইসলাম, স্ত্রীরোগ ও প্রসূতি বিদ্যা বিশেষজ্ঞ ডা. পারভীন আহমেদ, কেন্দ্রীয় প্রশিক্ষণ গবেষণা এবং পাঠাগার সম্পাদক ও জেলার সহ-সভাপতি রীনা আহমেদ, গোদনাইল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. লাল মামুদ মিয়া, সহকারি প্রধান শিক্ষক রোকেয়া খাতুন, স্কুল ম্যানেজিং কমিটির সদস্য নজরুল প্রধান। পরিচালনা করেন, প্রোগ্রাম এক্সিকিউটিভ সুজাতা আফরোজ ও কেন্দ্রীয় কর্মকর্তা রোকেয়া বেগম। গান পরিবেশন করেন, এসএসসি পরীক্ষার্থী ফাতেমাতুজ জোহরা বৃষ্টি।
৯ম-১০ম শ্রেণীর ছাত্রীরা স্বাস্থ্য সমস্যা নিয়ে বিভিন্ন ধরনের প্রশ্ন করেন। বিশেষজ্ঞ চিকিৎসকেরা তাদের বিভিন্ন পরামর্শ দেন। এসময় উপস্থিত ছিলেন, দেড় শতাধিক শিক্ষক-শিক্ষার্থী। বিশেষজ্ঞ চিকিৎসকেরা নারীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার সম্পর্কে সমেক ধারণা, এই বিষয়গুলো কিভাবে মোকাবেলা করতে হয় তা বিস্তারিত আলোচনা করেন। পারিবারিক নির্যাতন, ঘরে-বাইরে সহিংসতার শিকার নারীদের মানসিক দুরাবস্থা, এই আঘাতগুলোর প্রতিকার, নিজেদের ছোট না ভাবা, প্রতিবাদী হওয়া, নারী ও পুরুষ এটা জেন্ডারগত পার্থক্য। তাই নারী নয়, মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে। কোন সমস্যায় পড়লে পরিবারের কারো সাথে বা স্কুলের শিক্ষক বা বন্ধুদের সাথে শেয়ার করতে হবে। গোপন করলে সমস্যা বাড়বে, অপরাধীর শাস্তির ব্যবস্থা করতে হবে, নিজেদের মানসিক ভাবে শক্তিশালী হতে হবে। ঘরে-বাইরে কোন মেয়ে এই সংক্রান্ত সমস্যায় পড়লে মেয়েদেরকেই দোষারোপ করা হয়। তাই নারী-পুরুষ নির্বিশেষে সকলের দৃষ্টিভঙ্গি অবশ্যই বদলাতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By Raytahost.Com