Logo

করোনার টিকা সবার কাছে সমানভাবে পৌঁছানোর আহ্বান বিশ্ব স্বাস্হ্য সংস্থার

করোনার টিকা সবার কাছে সমানভাবে পৌঁছানোর আহ্বান বিশ্ব স্বাস্হ্য সংস্থার

 

সোলায়মান হাসান:
করোনার সব ধরনরে নতুন টিকা, নর্ণিয় পদ্ধতি এবং চকিৎিসা বশ্বিরে সবার কাছে সমানভাবে পৌঁছানো নশ্চিতি করার আহ্বান জানযি়ছেে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লউিএইচও)। শুক্রবার করোনাভাইরাস মোকাবলিা কাজে গতি আনার এক পরকিল্পনা উন্মোচনরে সময় এ আহ্বান জানান সংস্থাটরি প্রধান টড্রেোস আডানোম গব্রেযি়াসসি।

প্রথমবাররে মতো মানবদহেে করোনাভাইরাসরে পরীক্ষামূলক টকিা প্রয়োগ শুরু করছেে ইউরোপ। যুক্তরাজ্যরে অক্সর্ফোড বশ্বিবদ্যিালয়রে গবষেক দল বৃহস্পতবিার (২৩ এপ্রলি) দুইজন স্বচ্ছোসবেীর দহেে এ টকিা প্রয়োগ কর।ে এছাড়া সম্প্রতি র্জামানরি একটি প্রতষিধেকও মানুষরে ওপর পরীক্ষার সবুজ সংকতে পযে়ছে।ে ইতোমধ্যে কয়কেটি সম্ভাব্য প্রতষিধেকই ক্লনিক্যিাল টস্টেে উর্ত্তীণ হয়ে মানুষরে ওপর পরীক্ষার জন্য প্রস্তুত হয়ছে।ে

এমন অবস্থায় শুক্রবার এক র্ভাচুয়াল সম্মলেনে করোনাভাইরাসরে চকিৎিসা এবং প্রতরিোধে র্কাযকর ওষুধ, নর্নিয় এবং টকিা উদ্ভাবনরে কাজে গতি আনার ঘোষণা দনে ডব্লউিএইচও প্রধান টড্রেোস আডানোম গব্রেযি়াসসি। এই র্কমসূচকিে যুগান্তকারী সহযোগতিা আখ্যা দনে তনি।ি ফুসফুসরে রোগকে সাধারণ ঝুঁকি আখ্যা দযি়ে তনিি বলনে কবেলমাত্র ঐক্যবদ্ধ পদক্ষপেে পরাজতি করা যায়। গব্রেযি়াসসি বলনে, ‘অভজ্ঞিতায় আমরা দখেছেি যখন কোনও রোগরে প্রতরিোধরে উপকরণ পাওয়া যায় তা সবাই সমানভাবে গ্রহণ করতে পারে না। আমরা এবার তা ঘটতে দতিে পারি না।

ইউরোপীয়ান কমশিনরে প্রসেডিন্টে উরসুলা ভন ডার লযে়ান ওই সম্মলেনে বলছেনে, করোনা প্রতরিোধ, নর্নিয় ও চকিৎিসায় ৭৫০ কোটি ইউরোর তহবলি গড়ে তুলতে হব।ে আগামী মে মাস থকেে এই ফান্ড গড়ে তোলা হবে জানযি়ে তনিি বলনে, ‘এটা কবেল প্রথম পদক্ষপে, ভবষ্যিতে আমাদরে আরও দরকার হব।ে’ আফ্রকিান ইউনযি়নরে প্রসেডিন্টে সরিলি রামাফোসা করোনা মোকাবলিায় ডব্লউিএইচও’র নতেৃত্বরে প্রশংসা করনে। তনিি সর্তক করে দযি়ে এই ভাইরাসরে কাছে আফ্রকিা মহাদশে অত্যন্ত র্দুবল। আর এই মহাদশেরেই বশেি সহায়তা প্রয়োজন।
সূত্র-আওয়াজবডিি

 

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

twenty + seventeen =


Theme Created By Raytahost.Com